আরও একটি ৩শ শয্যার হাসপাতাল করোনা চিকিৎসায় যুক্ত হলো

ডেস্ক: করোনাভাইরাসের চিকিৎসায় যুক্ত হলো আরও একটি বেসরকারি হাসপাতাল। রাজধানীর উত্তরায় ৩শ শয্যার জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালটিকে আজ থেকে কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে। দুপুরে অনলাইনে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন করা হয়।

হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক চিকিৎসক মোয়াজ্জেম হোসেন জানান, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেয়া হবে। কাল থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে।

বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি, জাইকার যৌথ উদ্যোগে এই হাসপাতালটি প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে।

মোয়াজ্জেম হোসেন জানান, এই হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকেরা। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি। চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। ৩শ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ থাকবে। আর আইসোলেশন বেড থাকবে মোট ৩৬টি। এই হাসপাতালের বিশেষত্ব হচ্ছে ভর্তি রোগীদের সব শেষ আপডেট তথ্য অনলাইনের রোগীর স্বজনরা জানতে পারেবেন।

পিএনএস

Please follow and like us: