কান উৎসবে মুখ উজ্জল করতে পারল না বাঁধন-71news24

একাত্তর নিউজ, আন্তর্জাতিক ডেস্ক :(১৬ জুলাই) দিনটির জন্য উন্মুখ হয়েছিলেন বাংলার মানুষ। কারণ পৃথিবীর অন্যপ্রান্ত ফরাসি সাগরতীরে লড়াই করছেন ‘রেহানা মরিয়ম নূর’ বা আজমেরী হক বাঁধন। অবশেষে বিশ্বখ্যাত কান উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের পুরস্কার ঘোষণা এলো।

 

প্রাপ্তি অনেক হলেও আনুষ্ঠানিক কোনও পুরস্কার পায়নি উৎসবের অফিসিয়াল সিলেকশনে প্রথম বাংলাদেশি আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি।

 

সেরার পুরস্কার জিতে নিয়েছে কিরা কোভালেনকোর রাশিয়ান ড্রামা ‌‘আনক্লেচিং দ্য ফিস্টস’। বিভাগের সবচেয়ে দামি পুরস্কার এটিই।

 

অন্যান্যগুলো হলো-

*স্পেশাল মেনশন: নোচে দে ফুয়েগো (প্রেয়ার্স ফর দ্য স্টোলেন), তাতিয়ানা হুয়েজো

*সেরা মৌলিক: ল্যাম্ব, ভ্লাদিমির জোহানসন

*সাহসী কাজ: লা সিভিল, তেওডোরা আনা মিহাই

*সেরা পারফরম্যান্স: বোনে মেরে, হাফসিয়া হার্জি

*জুরি পুরস্কার: গ্রেট ফ্রিডম, সেবাস্তিয়ান মাইস

 

পুরস্কার না পেলেও উচ্ছ্বাসের কমতি নেই আজমেরী হক বাঁধনের। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা যেদিন প্রথম শুনেছিলাম, আমাদের ছবি কানে প্রিমিয়ারের জন্য অফিশিয়ালি মনোনীত হয়েছে, সেদিনই আমরা সর্বোচ্চ সম্মানিত বোধ করেছি। বাংলাদেশসহ বিশ্বব্যাপী আমরা যে সমর্থন পেয়েছি তা সত্যিই অবিশ্বাস্য। যে কোনও পুরস্কারই হয়তো ভালোলাগার কিন্তু আমাদের যে জার্নি হলো তা পুরস্কারের চেয়েও বেশি।’

 

উৎসবের ৭৪তম আসরে বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’সহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ১৯টি চলচ্চিত্র মনোনয়ন পেয়েছিল এই বিভাগে। কান শহরের পালে দো ফেস্টিভ্যাল ভবনের দেবুসি থিয়েটারে বাংলাদেশ সময় রাত ১২টায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

Please follow and like us: