চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ

http://www.71news24.com/2019/03/18/1128

একাত্তর নিউজ ডেস্ক :

বাংলাদেশের আকাশে  মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। আগামীকাল বুধবার রমজান মাসের শেষ দিন হিসেবে ধরা হবে।

পরদিন বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

ধর্মীয় পরিভাষায় ঈদুল ফিতরকে পুরস্কার দিবস হিসেবেও বর্ণনা করা হয়েছে। দীর্ঘ এক মাস রোজা রাখা বা সিয়ামসাধনার পর বিশ্বের মুসলমানরা এই দিনটি ধর্মীয় কর্তব্য পালনসহ খুব আনন্দের সঙ্গে পালন করে থাকে। সারা দেশের ধর্মপ্রাণ মুসলমানরা কাল মেতে উঠবে ঈদ আনন্দে, উৎসবে। আত্মীয়-পরিজন ও বন্ধুবান্ধব নিয়ে, ধনী-গরিব- নির্বিশেষে সব মানুষ অংশ নেবে ঈদের ঐতিহ্যবাহী আয়োজনে।

এক মাস সিয়ামসাধনা শেষে মানুষ ঈদ উৎসবে অংশ নিতে উদগ্রীব হয়ে ছিল। উৎসবে অংশ নিতে যে যার সাধ্যমতো কেনাকাটাও করছে। প্রিয়জনকে ঈদ উপহার দিচ্ছে। রাজধানী ফাঁকা হতে শুরু করেছে।

ঈদ আনন্দে শরিক হতে ঢাকা ছেড়ে যাচ্ছে লাখ লাখ মানুষ। প্রিয় মানুষের সঙ্গে একটু দেখা-সাক্ষাৎ, কুশলবিনিময়, পারস্পরিক সহমর্মিতা প্রকাশ করতে ঘরে ফেরার ভোগান্তির কথা মুহূর্তেই ভুলিয়ে দিচ্ছে। মানুষ এখন উন্মুখ হয়ে আছে সেই ধর্মীয় উৎসবে অংশ নেওয়ার জন্য।

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বায়তুল মোকাররম মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জানানো হয়, বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। আগামীকাল বুধবার পবিত্র রমজান মাসের শেষ দিন হিসেবে ধরা হবে। পর দিন বৃহস্পতিবার থেকে শাওয়াল মাস শুরু হবে। ওই দিন পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

Please follow and like us: