ছেলের জন্য ৪৪ বছর রোজা রাখছেন মা

http://www.71news24.com/2019/03/18/1128

একাত্তর নিউজ ডেস্ক :ঝিনাইদহ সদর উপজেলার বাজার গোপালপুর গ্রামের সখিরন নেছা (৭৫) দীর্ঘ প্রায় ৪৪ বছর ধরে রোজা রাখছেন। শুধুমাত্র ইসলাম ধর্মে নিষিদ্ধ কয়েকটি দিন বাদে রোজা রেখে চলেছেন তিনি। তার বড় ছেলে শহিদুল ইসলাম হারিয়ে যাবার পর, তিনি নিয়ত করেন ছেলেকে ফিরে পেলে, যতদিন বেঁচে থাকবেন রোজা রাখবেন। ছেলেকে ফিরে পাওয়ার পর থেকে রোজা রেখে চলেছেন তিনি। তবে এখন বয়স বেড়েছে, জটিল এবং কঠিন রোগের কারণে আর কতদিন রোজা রাখতে পারবেন এ চিন্তা ভাবিয়ে তুলছে তাকে। গ্রামবাসী জানায়, ঝিনাইদহ সদর উপজেলার মধুহাটি ইউনিয়নের বাজার গোপালপুর গ্রামের মৃত আবুল খায়েরের স্ত্রী সখিরন নেছা ওরফে ভেজা। তার ৩ ছেলে এবং ৩ মেয়ে। ছেলে-মেয়েরা বিবাহিত। প্রত্যেকেরই আলাদা আলাদা সংসার রয়েছে। শহিদুল ইসলাম ছেলেদের মধ্যে বড়।

সখিরন নেছা জানান, ১৯৭৫ সাল, তখন বড় ছেলে শহিদুল ইসলামে বয়স ১১-১২ বছর হবে। শহিদ একদিন বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেনি। বিভিন্ন জায়গায় খোঁজখবর নিয়েও পাওয়া যায়নি তাকে। একপর্যায়ে পরিবারের লোকজন তাকে জীবিত পাবার আশা ছেড়েই দিয়েছিল। তিনি আরও জানান, আমি একা একা ছেলেকে খুঁজে বেড়াতাম। প্রায় দেড় মাস পর, রমজান মাসে রোজা থাকা অবস্থায় একদিন সন্ধ্যায় ছেলেকে খুঁজতে গেলাম। না পেয়ে কাঁদতে কাঁদতে বাড়িতে ফিরছিলাম। মসজিদের কাছে এসে মসজিদে হাত দিয়ে, মসজিদকে স্বাক্ষী রেখে ছেলেকে ফিরে পেলে যতদিন জীবিত থাকব রোজা রাখব বলে ওয়াদা করি। বাড়িতে ফিরে দেখতে পাই ছেলে শহিদ বাড়িতে ফিরে এসেছে। প্রতিবেশী এবং পরিবারের লোকজন আমাকে ছেলে ফেরার খবর দিতে খুঁজে বেড়াচ্ছে। সেই থেকে এই রোজা রাখা। রোজা রাখতে কোনো কষ্ট নেই তার।

সখিরন নেছার ছেলে শহদিুল ইসলাম জানান, প্রত্যেক মা তার সন্তানদের ভালোবাসেন। তবে আমার মা আমার জন্য সারা জীবন রোজা রাখবেন বলে যে সিদ্ধান্ত নিয়ে পালন করছেন পৃথিবীতে এমন মা আছে বলে আমার জানা নেই। আমার মাই শ্রেষ্ঠ মা।

Please follow and like us: