তাপমাত্রার রেকর্ডের মধ্যেও কালবৈশাখী ঝড় সহ বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের সুসংবাদ-71news24

http://www.71news24.com/2019/03/18/1128

 

শেখ গফ্ফার রহমান, একাত্তর নিউজ টুয়েন্টিফোর ডটকম ডেক্সঃ
এবার পবিত্র রমজানে সারাদেশে বইছে প্রচণ্ড তাপপ্রবাহ। এতে রোজাদারসহ সাধারণ খেটে খাওয়া মানুষের গরমে নাভিশ্বাস অবস্থা। তবে এ থেকে অতি শিগগিরই কালবৈশাখী ঝড় সহ বৃষ্টির সুখবর জানালো আবহাওয়া অধিদফতর।

আজ বৃহস্পতিবার সকালে আবহাওয়া অফিস আরো জানায়, আগামী দুই দিন শেষে কালবৈশাখী ঝড় সহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে। সারাদেশের দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবাহাওয়া অফিস।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন শ্রীমঙ্গলে ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গতকাল বুধবার এবছরের মধ্যে কালবৈশাখী ঝড়ের সংগে বৃষ্টি অনুভব করলো ঢাকা, রাজশাহী, রংপুর বিভাগবাসী। ওই দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস।

একজন আবহাওয়াবিদ বলেন, প্রায় সারাদেশেই তাপপ্রবাহ বয়ে গেলেও ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনার অনুভূতিটা একটু বেশি। নানা কারণেই এটি হয়েছে।

তিনি বলেন, তবে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কম থাকায় অনেকটা রক্ষা। নইলে মানুষের গায়ে অনেক ঘাম ঝরতো। এতে পরিস্থিতি আরো খারাপ দিকে মোড় নিতো।

Please follow and like us: