পুলিশের ভাল দিক : এম এ অাবির

http://www.71news24.com/2019/03/18/1128

এম এ আবির, মালয়েশিয়া থেকে : 

অনেক দিন ধরে ভাবছি লিখব সময়ের কারনে লিখা হয়না। আজ কিছু লিখব তাদের জন্য যাহারা পুলিশ কে নিয়ে বাজে মন্তব্য করেন। পুলিশ জনগণের বন্ধু । আমি বলব আসলেই তারা জনগণের বন্ধু। পুলিশের ভাল কাজ গুলো আমরা কখনো চোখ মেলে দেখিনা। খারাপ দিকটা নিয়েই সব সময় আলোচনার ঝড় তুলি।

আর আমরা যারা সাংবাদিকতা করি তারা মাঝে মাঝে খবরের পাতায় প্রথম পৃষ্ঠায় ছাপায়।হা কিছু কিছু পুলিশ কর্মকতা আছেন যাদের কারণে বদনাম ছড়ায় পুরো পুলিশ ডিপার্টমেন্টের উপর । তবে দোষী সাব্যস্ত হলে তাদের বিরুদ্ধে যথাযথ আইন প্রয়োগ করা হয় ডিপার্টমেন্টের পক্ষ হতে। আর বর্তমানে অনলাইনে কিছু হলেই বলে অমুক পুলিশ এর বিচার চাই। আসল ঘটনা না জেনে পুলিশ এর বিরুদ্ধে দেয় ফেইসবুক স্টেটাস।
আপনি যখন অন্যায় করবেন তখন পুলিশ আপনার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যাবস্তা নিলে আপনি বলেন পুলিশ খারাপ তাহার চৌদ্দ গুষ্ঠি উদ্ধার করেন। আর আপনার বিরুদ্ধে অভিযোগ করা প্রতিপক্ষ যদি সঠিক বিচার না পান তাহলে সে ও বলে পুলিশ খারাপ। তাহলে পুলিশ যাবে কেথায়। তারপর ত আবার মামা খালু চাচা আছেই তাদের কথা মানতে হয়। আছে তাদের অফিসিয়াল রোলস।
একমাত্র বাংলাদেশের পুলিশ আনলিমিটেড ডিউটি করে। যা বিশ্বে আর কোন দেশে নেই। একমাত্র পুলিশ যাদের ঝুকি ভাতা নেই। ওভারটাইম নেই।
মালয়েশিয়া পুলিশ এর সাথে আমার প্রায় কথা হয়। তাদের বেসিক ৮ ঘন্টা পর বাকী যত ঘন্টা করবে তা অটি হিসাবে গন্য হয়। তা মাস শেষে বেতনের সাথে সংযোগ হয়ে আসে।তারপর ঝুকি ভাতা সহ অন্যন আধুনিক সকল সুযোগ সুবিধে আছে। তাহলে আমাদের দেশের পুলিশ কেন পাবে না।
আমি বলি পুলিশ কে তার আইন অনুযায়ী কাজ করতে দিন। পুলিশ এর কাজে কোন দিন বাধা দিবেন না। তাহলে সঠিক বিচার পাবেন।
২০০৪/২০০৫ সালের দিকে আমি যখন ব্রাহ্মণবাড়িয়া দৈনিক সহযাত্রী ও সাপ্তাহিক আলোর দিশারী তে যখন কাজ করতাম তখন পুলিশ অফিসার থেকে শুরু করে কন্সটেবল সহ সবাই সহযোগীতার হাত বাড়ীয়ে দিয়েছে আমাকে সাংবাদিক বলে নয় সাধারণ মানুষ হিসাবে। সাধারণ মানুষ কে সেবা দিয়ে যেত তারা রাত দিন বৃষ্টি বাদল সব অপেক্ষা করে। তারই কিছু প্রমান নিচের ছবিগুলো। যারা পুলিশ কে নিয়ে সমালোচনা করেন তারা চোখ মেলে ভাল করে দেখুন নিচের ছবি গুলো।
আসুন আমরা নিজেরা আগে ভাল হয়, তাহলে সমাজে এমনিতেই পরিবতন আসবে। অন্যের সমালোচন নয় নিজের সমালোচন করতে শিখুন।

লেখক  
সাংবাদিক ও মানবাধিকার কর্মী
মালয়েশিয়া

Please follow and like us: