বনানী ট্রাজেডি : নাইম হাসানের পুরস্কারটি নোবেল পুরস্কারের চেয়ে দামি-

নাজিম,বসুন্দিয়া,যশোরঃ
গত ২৮ মার্চ ২০১৯ ইং তারিখে ঢাকার বনানীতে আগুন নেভানো পানির পাইপের ছিদ্র বন্ধ করে নাইম হাসান মত ক্ষুদ্র ছেলেটির মহামানবিক কাজের স্বীকৃতিতে প্রাপ্ত ৫ হাজার ডলারের মুল্য বাংগালির নোবেল পাওয়ার চেয়ে দামি।


আমরা শুনেছি মানুষ নাকি পরিবার থেকে শিক্ষা নিয়ে বড় হয় এবং সেভাবে তার মানুসিকতা গড়ে উঠে।সেদিন ঢাকার বনানীর সামনে টাওয়ারে আগুন লাগলে হাজার হাজার দর্শকের মধ্যে নাইমের ফ্যামিলিটিই হয়ত ছিল শিক্ষা-

দিক্ষায়,মানবিকতায় শ্রেষ্ঠ।অথচ সেই পরিবারের কর্তাদের পেশা-বাবা ডাব বিক্রেতা আর মা মেসে মেসে রান্না করেন।নাঈম প্রাথমিকে পড়ে।হাজেরো দর্শনার্থীর মধ্যে বিসিএস ক্যাডার এবং পি এইস ডি ডিগ্রীধারিও ছিলেন।আধুনিক তথ্যপ্রযুক্তিবিদের অভাব ছিলনা সেটি সেলফি তোলার স্টাইলে প্রমানিত।কেউই নাঈমের চোখে জলন্ত আগুন দেখছিলনা।নাঈম পুড়ে যাওয়া মানুষের জন্য কিছু করার জন্য ছটফট করছিল।সেজন্যই তার চোখে ধরা পড়েছিল পাইপ থেকে লিক করে পানি বেরিয়ে যাওয়া।নাঈম দেরি করেনি।মুহুর্তে সেও সেজেছিল ফায়ারব্রিগেড কর্মী।


চাদপুরের সেই বীর সন্তান আবুল খায়েরের কথা মনে আছে নিশ্চয় আমাদের যে ট্রেনে লাইন নস্ট দেখে মায়ের লাল পেটিকোট উড়িয়ে চলন্ত ট্রেন থামিয়ে হাজারো মানুষের জীবন রক্ষা করেছিল।সে কারনে তাকে বীর সন্তান উপাধী দেয়া হয়েছি।এই আবুল খায়ের নাঈমেরা এভাবে গবরে পদ্মফুলের প্রমান দেয়।আমাদের সোনার চামচ মুখে নিয়ে জন্মানো আদরের সন্তানেরা এমন কাজ বোঝেই না।
ইংরেজ লেখক মারজোরিও কিনান রেওয়ালিংসের ছোট ‘গল্প এ মাদার ইন মানভিলে’র এতিম বালকের চরিত্রের সেই জেরির মত এদের শিক্ষা না থাকতে পারে কিন্তু মানবিক গুন সবার চেয়ে অধিক।মানবিক গুন জন্মগত যা কোনো শিক্ষায় বা ট্রেনিং দ্বারা মানুষকে শেখানো যায়না।নাঈমের অন্তরে মানবতার বসবাস।সে দয়ালু,মহত,সত,সত্যবাদী,উদার,স্বাধিনচেতা,সাবধানী ও দ্বায়িত্ববান কর্মী।আর এই গুনগুলির সমষ্টিকে ‘ইন্টেগ্রিটি’ বা সাধুতা বলে।নাঈমেরা তথাকথিত ভদ্রতা জানে না।এদের কিছু দিলে আপনাকে থাংকিউ বলতে পারবে না। তবে এরা যেটি পারে তা হচ্ছে-এরা আপনার দেয়া দান এবং আপনার দিকে অপলক নয়নে তাকিয়ে থাকে তখন চেয়ে দেখবেন এদের চোখের গভীরে কৃতজ্ঞতার সাগর বহমান।
বিশ্বায়নের দোহাই দিয়ে,ব্যাস্ত জীবনের অজুহাতে আজ যে মানবতা আমরা এড়িয়ে যাচ্ছি, আসুন না নাঈমদের কাছ থেকে একটু শিখেনি…………।।

Please follow and like us: