করোনা ভাইরাস : লাইটারেজ জাহাজ শ্রমিকদের নাই সুরক্ষা ব্যবস্থা 71news24

http://www.71news24.com/2019/03/18/1128

জি এম অভি : করোনা ভাইরাস বিশ্ববাসীসহ বাংলাদেশের মানুষের কাছে একটি আতঙ্কের নাম। এ ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে জনসমাগম কমাতে দেশের শিক্ষা প্রতিষ্ঠান, বিনোদনকেন্দ্র, দোকান, সভা-সমাবেশে ও সব অনুষ্ঠান বন্ধসহ লকডাউন করে রাখা হয়েছে। এত সমস্যার মধ্যে ও ঝুকি নিয়ে চলছে বাংলাদেশ লাইটার জাহাজ শ্রমিকেরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান, আমরা নিজেদের বাসায় যতই সুরক্ষার সাথে থাকি তাতে লাভ নাই । প্রতিদিনই আমাদের বিভিন্নভাবে বিদেশী শ্রমিকদের সাথে একসাথে কাজ করতে হয় । জাহাজ মাস্টার সৈয়দ মিলন একাত্তর নিউজকে জানান, করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের সব জায়গায় লকডাউন চলছে এছাড়া সরকারি বেসরকারিভাবে চলছে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার , হ্যান্ড গ্লোভসসহ ভাইরাস প্রতিরোধক বিভিন্ন উপকরন বিতরণ , কিন্তু আমাদের লাইটার জাহাজ শ্রমিকদের জন্য কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। সৈয়দ মিলন আরো জানান, আমরা লকডাউন চাইনা আমরা দেশ ও দেশের মানুষের সার্থে নিজেকে নিরাপদ রেখে কাজ করে যেতে চাই ।

তিনি আরো জানান, মহামারী ঠেকানোর জন্য বিমানবন্দরের সুরক্ষা নিশ্চিত হলেও বৃহত্তর এই নৌ রুটে নিরাপত্তাহীনতায় ভুগছে লাইটার জাহাজ শ্রমিকেরা ।

 

সুত্র জানায়, অভ্যান্তরীন এ জাহাজের শ্রমিকদের কাজ করতে হয় বিদেশী জাহাজের শ্রমিকদের সাথে । বিদেশী জাহাজ আসলে সেখানে প্রায় ২০জন শ্রমিক লোডের জন্য যায় এবং মালবাহী মাদার ভ্যাসেল থেকে ৩ জন স্কট দেয়া হয় লোডের দ্বায়ীত্বে তারা ইন্দোনেশিয়া চিনসহ বিভিন্ন দেশের নাগরিক।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক (রেজি ১৮০৩) ইউনিয়নের সচিব এম এ রনি একাত্তর নিউজকে  জানান, মহামারি করোনা ভাইরাসের হাত থেকে সুরক্ষা পাওয়ার জন্য গত ২৭ তারিখে মাননীয় নৌ প্রতিমন্ত্রীকে ফোন করেছিলাম । মন্ত্রী মহাদয় আমাকে আশ্বস্ত করেছেন এবং শ্রমিকদের সুরক্ষার জন্য যা যা করা দরকার সেগুলোর বিষয়ে বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স এসোসিয়েশন, মালিক সমিতির সাথে কথা বলবেন বলে জানিয়েছেন। সচিব এম এ রনি আরো জানান, করোনা প্রতিরোধ ও সুরক্ষায় জাহাজ মালিক সমিতির পক্ষ থেকে আজ পর্যন্ত আমাদের শ্রমিকেরা কিছুই পায়নি।

 

নৌপথে পণ্য পরিবহনে নিয়োজিত লাইটারেজ শ্রমিক ও নৌযান শ্রমিকদের মধ্যে এ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে । তাদের আশঙ্কা শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে উৎপাদন ও সরবরাহ কার্যক্রমে নেতিবাচক প্রভাব ফেলবে ।

উক্ত বিষয় নিয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করে তারা বলেন, লাইটারেজ জাহাজ শ্রমিকদের নিরাপত্তা শুধু শ্রমিকদের নিরাপত্তা নয় এই নিরাপত্তা আমাদের সকলের।

Please follow and like us: