শেষ পর্যন্ত রাষ্ট্রপতি শাসন জারি হয়ে গেল মহারাষ্ট্রে, সময় দিয়েও ‘কথা রাখলেন না’ রাজ্যপাল

http://www.71news24.com/2019/03/18/1128

সব জল্পনার অবসান। রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। ভারতীয় সংবিধানের ৩৫৬ ধারা অনুযায়ী রাষ্ট্রপতি শাসনের বিজ্ঞপ্তিতে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। যদিও এ নিয়ে তীব্র আপত্তি তুলেছে বিরোধীরা। এনসিপি-কে দেওয়া নির্ধারিত সময়সীমার আগেই কী ভাবে রাষ্ট্রপতি শাসন জারি করার সুপারিশ করলেন রাজ্যপাল ভগৎ সিংহ কেশিয়ারি, তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। অন্য দিকে সরকার গঠনের জন্য মাত্র এক দিন সময় দেওয়ার সিদ্ধান্তে ক্ষুব্ধ শিবসেনা আদালতের দ্বারস্থ হয়েছে। নিন্দা করেছে বামেরাও।

কোনও দলই সরকার গঠন করতে না পারায় সাংবিধানিক ভাবে প্রথমে রাজ্যপাল কেন্দ্রকে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করেন। এর পরেই ব্রাজিল সফর বিলম্বিত করে জরুরি পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাতে রাষ্ট্রপতি শাসনের পক্ষে সায় দিয়ে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করার জন্য রাষ্ট্রপতি ভবনকে সুপারিশ করে মন্ত্রিসভা। সেই বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সই করার পরেই সাংবিধানিক ভাবে মহারাষ্ট্রে কার্যকরী হল ৩৫৬ ধারা, অর্থাৎ রাষ্ট্রপতি শাসন।

স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই-এর  দাবি, মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রের রাজ্যপাল গত ১৫ দিন ধরে আলোচনা করেছেন। কিন্তু কোনও দলই সরকার গঠন করতে পারেনি। তাই রাষ্ট্রপতি শাসনই সবচেয়ে ভাল বিকল্প বলে মনে করেছেন রাজ্যপাল।

anandabazar

Please follow and like us: