একে একে সংগীত জগতের তিন নক্ষত্রের শেষ প্রস্থান : লতা, সন্ধ্যা’র পর বাপ্পীও

http://www.71news24.com/2019/03/18/1128

 

শেখ গফ্ফার রহমান, স্টাফ রিপোর্টারঃ

একে একে ভারতীয় উপমহাদেশের সংগীত জগতের তিন নক্ষত্রের পতন হলো লতা মঙ্গেকর এবং সন্ধ্যা মুখোপাধ্যায়ের পর বাপ্পী লাহিড়ী ও চলে গেলেন না ফেরার দেশে।

গতকাল রাতে দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পী লাহিড়ী মুম্বইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুর শোক কাটিয়ে ওঠার আগেই এবার না ফেরার পথে যাত্রা করলেন উপমহাদেশের আরেক প্রখ্যাত সংগীতশিল্পী বাপ্পি লাহিড়ি।

 

গতকাল মঙ্গলবার ১৫ ফেব্রুয়ারী দিবাগত রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে। আনন্দবাজার সূত্রে জানা গেছে, তার বয়স হয়েছিল ৬৯ বছর।

 

 

সন্ধ্যার মুখোপাধ্যায়ের শেষকৃত্য এখনও হয়নি৷ তার আগেই মুম্বইয়ের এক বেসরকারী হাসপাতালে সঙ্গীত শিল্পী বাপ্পী লাহিড়ীর মৃত্যু হয়েছে৷ মাত্র ১১ বছরে প্রথম গানে সুর, ‘কাঁকড়ার জাত’ অভিযোগকে নস্যাৎ করে বাপ্পীকে মুম্বইয়ে ব্রেক দেন এক বাঙালই৷ বাপ্পী লাহিড়ীর জীবন রঙ্গিন৷ তবে, রয়েছে সংগ্রামও।

 

 

তিন বছর বয়সেই তবলা শেখা তাঁর। ইচ্ছে ছিল মুম্বইয়ে পাড়ি দেওয়ার। সেটাই করলেন তিনি৷ মাত্র ১৯ বছর বয়সে মুম্বাই পাড়ি দেন গায়ক। ১৯৭৩ সালে হিন্দী ভাষায় নির্মিত নানহা শিকারী ছবিতে তিনি প্রথম গান রচনা করেন৷ এরপর তাহির হুসেনের জখমী (১৯৭৫) ছবিতে কাজ করেন। মুম্বাই পাড়ি দেওয়ার আগে মাত্র ১১ বছর বয়সে প্রথমবার গানে সুর দিয়েছিলেন তিনি৷

 

এর আগে গত বছর এপ্রিলে করোনা আক্রান্ত হয়ে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিছুদিন পর সুস্থ হয়ে বাড়ি ফেরেন তিনি। ১৯৭০ থেকে ৮০-এর দশকে হিন্দি ছায়া ছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপ্পি লাহিড়ীর।

Please follow and like us: