মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তিকে হজ্জ্ব কার্যক্রমে সম্পৃক্ত না করার সুপারিশ সংসদীয় কমিটির

http://www.71news24.com/2019/03/18/1128

একাত্তর নিউজ ডেস্ক :

মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিকে আসন্ন হজ কার্যক্রমে সম্পৃক্ত না করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া সারাদেশে নির্মাণাধীন মডেল মসজিদগুলোর নির্মাণকাজ দ্রুত শেষ করার সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার (১২ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি হাফেজ রুহুল আমিন মাদানী সাংবাদিকদের এ তথ্য জানান।

 

বৈঠকে কমিটির সদস্য ও ধর্ম বিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান, শওকত হাচানুর রহমান রিমন, মো. ইলিয়াস উদ্দিন মোল্লা, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম এবং বেগম রত্না আহমেদ অংশগ্রহণ করেন।

 

আজকের বৈঠক এর আগের (১০তম) বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং ওই বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

 

কমিটি সারাদেশে নির্মাণাধীন মডেল মসজিদগুলো বর্তমান সরকারের মেয়াদকালে দ্রুত শেষ করা, বাংলাদেশ ও সৌদি আরবের যাতায়াতে বিমান ভাড়া সহনীয় পর্যায়ে আনার বিষয়ে আলোচনা হয়। এছাড়া আলেমনামধারী মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিকে আসন্ন হজ কার্যক্রমে সম্পৃক্ত না করার বিষয়ে লক্ষ্য রাখা এবং সারাদেশে ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে আসন্ন হজ ২০২২ এর সর্বশেষ অগ্রগতি সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়।

 

বৈঠকে জানানো হয়, গত ২৪ মার্চ বাংলাদেশ সরকার ও রাজকীয় সৌদি সরকারের মধ্যে হিজরি ১৪৪৩ সনের দ্বিপাক্ষিক হজচুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর সংখ্যা চার হাজার। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর সংখ্যা ৫৩ হাজার ৫৮৫ জন। ঢাকা হয়ে সৌদি আরব গমনেচ্ছু হজযাত্রীদের প্রি অ্যারাইভেল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হবে বলেও বৈঠকে জানানো হয়।

 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Please follow and like us: