স্বর্ণমেলায় ১২ হাজার কেজি সোনা ‘সাদা’ করেছেন ব্যবসায়ীরা

http://www.71news24.com/2019/03/18/1128

একাত্তর নিউজ ডেস্ক : স্বর্ণমেলায় ১২ হাজার কেজি স্বর্ণ ‘সাদা’ বা বৈধ করেছেন ব্যবসায়ীরা। এর মধ্যে আলোচিত আপন জুয়েলার্সের পক্ষ থেকেও স্বর্ণ বৈধ করা হয়েছে। গত ২৩ জুন মেলার প্রথম দিনে ১৪ কোটি ১৪ লাখ ৪৪ হাজার ৪৬০ টাকা আয়কর পরিশোধ করেছে আপন জুয়েলার্স। কর দিয়ে জুয়েলার্স ব্যবসায়ীদের স্বর্ণ বৈধ করার জন্য এবারই প্রথম সুযোগ দিয়েছে সরকার। এনবিআর সূত্রে এসব তথ্য জানা যায়। জানা যায়, গত রোববার জুয়েলার্স ব্যবসায়ীদের সুবিধার্থে তিন দিনব্যাপী স্বর্ণমেলার আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভ‚ঁইয়ার হাতে আপন জুয়েলার্সের মালিক গুলজার আহমেদ কর প্রদানের চেক হস্তান্তর করেন।
এ প্রসঙ্গে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আগামী ৩০ জুন পর্যন্ত জুয়েলার্স ব্যবসায়ীরা অবৈধ সোনা ও হীরা বৈধ করতে পারবেন। স্বর্ণ বৈধ করার প্রচেষ্টায় বাজুস সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। স্বর্ণমেলায় সারা দেশে অন্তত ৫ হাজার মানুষ অংশ নিয়েছেন। যত বেশি সোনা বৈধ করা যাবে এই খাতটিও তত বড় হবে।
প্রসঙ্গত, ২০১৭ সালের জুন মাসে আপন জুয়েলার্সের দোকান থেকে ৫৬৭ দশমিক ৫৪ কেজি বা ১৫ দশমিক ১৩ মণ স্বর্ণ ও ৪২৯ গ্রাম হীরা সাময়িক জব্দ করেছিল শুল্ক ও গোয়েন্দা অধিদফতর। যার কাগজপত্র পাওয়া যায়নি।

Please follow and like us: