আজ লোকসভা নির্বাচনের ফল ঘোষণা : ফুরফুরে বিজেপি

http://www.71news24.com/2019/03/18/1128

একাত্তর নিউজ ডেস্ক : আজ ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে। কে বসবেন দিল্লির মসনদে, তা জানা যাবে আজই। তার আগে নির্বাচনের ফল নিয়ে চলছে বিস্তর চাপান-উতোর। তবে বুথফেরত জরিপে জয়ের আভাসের পর বেশ ফুরফুরে মেজাজে রয়েছে বিজেপি। এরই মধ্যে সরকার গঠনের প্রস্তুতির অংশ হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপি প্রধান অমিত শাহ মঙ্গলবার একটি পরিকল্পনা উন্মোচন করেছেন। একে এনডিএ-২ জোট সরকার গঠনের বøুপ্রিন্ট নাম দিয়েছেন তারা। বিগত সরকারের ধারাবাহিকতায় এবার দ্বিতীয় ধাপে এনডিএ জোট সরকার গঠিত হলে সেই সরকার কেমন করে পরিচালিত হবে, তাদের অগ্রাধিকার কী হবেÑ মোদি-অমিতের উন্মোচিত পরিকল্পনায় সে সব বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।
সাত দফায় অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে ১৯ মে। আজ ঘোষণা করা হবে ফল। ১৪টি বুথফেরত জরিপের মধ্যে ১২টি-ই আভাস দিয়েছে আবারও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। জরিপগুলোতে ওই জোটের ২৮২ থেকে ৩৬৫টি আসন পাওয়ার আভাস মিলেছে। ‌
জরিপের ফল নিয়ে তেমন একটা উচ্চবাচ্য না করলেও বিজেপি তার জোট শরিকদের সঙ্গে আলোচনা থামিয়ে রাখেনি। মঙ্গলবার জাতীয় গণতান্ত্রিক জোট তথা এনডিএ শরিকদের জন্য অশোকা হোটেলে নৈশভোজের আয়োজন করেন মোদি। দলীয়ভাবে জানানো হয়েছে, শরিকদের সবার সম্মতিক্রমে মোদি-অমিত শাহ পরবর্তী এনডিএ সরকারের রূপরেখা ও অগ্রাধিকারের বিষয়গুলোকে এক সমন্বিত পরিকল্পনা আকারে হাজির করেছেন। সরকার গঠনে সমর্থ হলে পরবর্তী ৫ বছর ভারতের সরকার পরিচালিত হবে ঘোষিত ওই পরিকল্পনা অনুযায়ী। একে আগামী সরকারের বøুপ্রিন্ট বলছে বিজেপি। জাতীয় নিরাপত্তা, জাতীয়তাবাদ ও উন্নয়ন- এ তিনটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে সেখানে।
বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং জানান, প্রস্তাবে গত পাঁচ বছরে এনডিএ সরকারের সফল স্কিমগুলো সম্পর্কে উল্লেখ করার পাশাপাশি ভবিষ্যতের লক্ষ্যও নির্ধারণ করা হয়েছে। প্রস্তাবে বলা হয়, ‘গত পাঁচ বছর ধরে মানুষের মৌলিক প্রয়োজন পূরণ করার জন্য সরকার পদক্ষেপ নিয়েছে। পরবর্তী পাঁচ বছরে আমরা অগ্রগতির গতি বাড়াবো ও জনগণের অন্য প্রয়োজনগুলো পূরণ করব।’
এদিকে নির্বাচনের ফল ঘোষণার একদিন আগে ভারতের প্রধানবিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী ও তার বোন প্রিয়াঙ্কা গান্ধী দলীয় নেতাকর্মীদের উদ্দেশে বার্তা দিয়েছেন। পৃথক বার্তায় ফল ঘোষণা পর্যন্ত নেতাকর্মীÑ সমর্থকদের সতর্ক এবং ভয়ভীতিহীন থাকার আহŸান জানিয়েছেন তারা।
রাহুল গান্ধী বুথ ফেরত জরিপের ফলকে ভুয়া বলে মন্তব্য করেছেন। টুইটারে দেওয়া এক টুইটে তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টা গুরুত্বপূর্ণ। সতর্ক এবং সজাগ থাকুন। ভয় পাবেন না। আপনি সত্যের জন্য লড়াই করছেন। রাহুল গান্ধী বলেন, ভুয়া বুথ ফেরত জরিপের ফলে ভেঙে পড়বেন না। কংগ্রেস এবং নিজেদের ওপর বিশ্বাস রাখুন। আপনাদের কঠিন পরিশ্রম বৃথা যাবে না। জয় হিন্দ।
প্রিয়াঙ্কা অডিও বার্তায় নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আমার প্রিয় কংগ্রেসের কর্মী, বোন এবং ভাইরা, গুজবে কান দেবেন না। বুথ জরিপ আপনাকে হতাশ করবে। এটা করা হয়েছে শুধু আমাদের মনোবল ভাঙার জন্য। এসব কিছুর পরও আপনাদের সতর্ক থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ওদিকে ভারতের বিভিন্ন রাজ্যে ভোট জালিয়াতির আশঙ্কায় রাত জেগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পাহারা দিচ্ছেন দেশটির বিরোধী রাজনৈতিক দলগুলো। দেশটিতে ভোটগ্রহণ শেষে ইভিএম মেশিনগুলো যেখানে রাখা হয় সেই কক্ষকে স্ট্রংরুম বলা হয়। এই কক্ষটিকে ঘিরে থাকে তিন স্তরের নিরাপত্তাবেষ্টনী। ভোট গণনার আগ পর্যন্ত এখানেই থাকে ইভিএমগুলো। তবে বিরোধীদের আশঙ্কা, ইভিএম বদল করে ভোটের ফল উল্টে দেওয়ার অপচেষ্টা করতে পারে ক্ষমতাসীন বিজেপি। আর এমন আশঙ্কায় ঘি ঢেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া কিছু ভিডিও। এসব ভিডিওতে ইভিএমে জালিয়াতির ইঙ্গিত মিলেছে। বিক্ষোভকারীরা বলছেন, স্ট্রং রুমের বাইরে নিয়ে ইভিএমের ফল বদলে দেওয়া হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে নেতাকর্মীদের স্ট্রং রুম পাহারা দেওয়ার নির্দেশ দিয়েছে বিরোধী দলগুলো। সে মোতাবেক পালা করে পাহারা দেওয়া হচ্ছে স্ট্রং রুম।

Please follow and like us: