নায়ক ফেরদৌসকে ব্লাকলিস্টে রাখল ভারত সরকার ।

একাত্তর ডেস্ক :  ভারতের পশ্চিমবঙ্গের রায়গঞ্জ কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের সমর্থনে একটি নির্বাচনী রোডশোতে অংশ নেয়ায় বিরোধী রাজনৈতিক দলের অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌসের ভারতীয় ভিসা বাতিল করা হয়েছে।
এই ঘটনার পর ভারতীয় গণমাধ্যম খবর প্রকাশ করেছে, ‘তৃণমূলের প্রচারে ফেরদৌস, অভিনেতাকে ব্লাকলিস্টে ফেলল ভারত সরকার’।

অন্যদিকে, এ নিয়ে নানান টালবাহানা শেষে কলকাতা থেকে দেশে ফিরছেন তিনি। কলকাতা থেকে মঙ্গলবার (১৬ এপ্রিল) রাত ৮ টার দিকে ফেরদৌস একাত্তর নিউজ ২৪ডটকম এর প্রতিবেদককে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আজ রাতেই দেশে ফিরবেন। দেশে ফিরে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।
ভারতের খবরে উল্লেখ করা হয়েছে, ‘বাংলাদেশি অভিনেতা ফেরদৌসকে ব্ল্যাকলিস্টে ফেলল ভারত সরকার। তৃণমূলের প্রচারে থাকার অভিযোগে মঙ্গলবার (১৬ এপ্রিল) তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল স্বরাষ্ট্রমন্ত্রক। ভিসার শর্ত লঙ্ঘন করার জন্যই তাঁর বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।
মঙ্গলবার তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে যে তিনি রায়গঞ্জে তৃণমূল প্রার্থীর হয়ে প্রচার করেছেন। বাংলাদেশি হয়ে তিনি কীভাবে রাজ্যে এসে রাজনৈতিক প্রচার করছেন, তা নিয়ে ওঠে প্রশ্ন। বিরোধীরা তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনেরও দ্বারস্থ হন।

এদিন স্বরাষ্ট্রমন্ত্রক ভিসার তথ্য জানতে চেয়ে ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিসের কাছে রিপোর্ট তলব করেছে। ফেরদৌস ভিসার শর্ত লঙ্ঘন করেছিল কিনা সেই বিষয়ে খোঁজ নিতেই কলকাতার ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস থেকে রিপোর্ট তলব করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।
এরপরই ফেরদৌসের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হয়। তাঁকে আগেই বাংলাদেশ ফেরার নির্দেশ দেয় ডেপুটি হাই কমিশন। এরপর তাঁর ভিসা খতিয়ে দেখে বিজনেস ভিসা বাতিল করে দেওয়া হয়েছে। একইসঙ্গে তাঁকে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ব্ল্যাকলিস্টেডও করা হয়েছে ফেরদৌসকে। তাই স্বাভাবিকভাবেই ভারতে আর তিনি ভবিষ্যতে আসতে পারবেন কিনা, ছবি করতে পারবেন কিনা, তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে।
বাংলাদেশের পাশপাশি এদেশেরও একাধিক বাংলা ছবিতে অভিনয় করেছেন ফেরদৌস।
উত্তর দিনাজপুরের রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী কানহাইয়ালাল আগরওয়ালের হয়ে প্রচার করেছিলেন ফেরদৌস৷ এখানেই বিতর্ক দানা বাধে৷ এক বিদেশী কি করে এইরকম রাজনৈতি কর্মসূচিতে অংশ নিতে পারেন সেটা নিয়ে প্রশ্ন উঠছিল৷ বিজেপি তীব্র প্রতিবাদ জানায়৷ এরপরেই ফেরদৌসের ভারতে থাকা নিয়ে প্রবল বিতর্ক শুরু হয়৷
তিনি পশ্চিমবঙ্গে প্রচারে আসতেই ভিনদেশিদের নিয়ে ভোটের প্রচারের অভিযোগে বিদ্ধ হয়েছে তৃণমূল কংগ্রেস৷ ফেরদৌস জানিয়েছিলেন, টলিউডের বন্ধুদের আমন্ত্রণেই তিনি এসেছেন৷’

Please follow and like us: