প্রধানমন্ত্রী কর্তৃক পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করার ঘোষণাটি ভিত্তিহীনও মিথ্যা

http://www.71news24.com/2019/03/18/1128

 

শেখ গফ্ফার রহমান, স্টাফ রিপোর্টারঃ

সম্প্রতি, “বিশেষ ঘোষণাঃ পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশ এবং সেই সাথে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের টাকার সাথে ফান্ড থেকে আরো টাকা যোগ করে ফায়ার সার্ভিসের জন্য অতিদ্রুত ৪ টি ফায়ার ফাইটিং হেলিকপ্টার ক্রয়ের নির্দেশ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

 

ফ্যাক্টচেক রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ধরণের কোনো নির্দেশনার সত্যতা পাওয়া যায় নি বরং কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই উক্ত বিষয়টি ফেসবুকে প্রচার করা হচ্ছে।

 

মূলত, গত ৪ জুন শনিবার রাত ৯টার দিকে চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটারের মতো দূরে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম ডিপো নামের একটি কন্টেইনার টার্মিনালে শুরুতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। অগ্নিকান্ডের ৪০মিনিট পর ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে এবং পরপর বেশ কয়েকটি বিস্ফোরণ হয়। সীতাকুণ্ডের এই অগ্নিকান্ডে এবং বিস্ফোরণে সর্বশেষ পাওয়া তথ্যমতে ৪৯ জন নিহত হয়েছে। উক্ত অগ্নিকাণ্ডের ঘটনাকে কেন্দ্র করে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্ভোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশনা দিয়েছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

 

তাছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশ দিয়েছেন এমন কোনো তথ্য কোনো গণমাধ্যমে প্রকাশিত হয়নি।

 

প্রসঙ্গত, আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের ঘোষণা দিয়েছে সরকার। উক্ত উদ্বোধন কে ঘিরে পদ্মা সেতু এলাকা সহ দেশব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে সরকার।

 

সুতরাং, সীতাকুণ্ডের ভয়াবহ অগ্নিকাণ্ডকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্ভোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশনা দিয়েছেন বলে প্রচারতি তথ্যটি ভিত্তিহীন এবং মিথ্যা।

 

অন্যদিকে, সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের ঘটনা পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন এবং হতাহতদের সুচিকিৎসা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

Please follow and like us: