কীভাবে বুঝবেন দোকান থেকে কেনা মাংস ক্যান্সার আক্রান্ত প্রাণীর কিনা?

http://www.71news24.com/2019/03/18/1128

যেকোনো খাদ্যদ্রব্য কেনার আগেই যে ভয়টি সবার আগে মনে আসে তা হলো ভেজাল। ভেজালমুক্ত কোনো খাবার এদেশের শহরগুলোতে আছে কিনা সন্দেহ আছে। কোনো খাবারে ভেজাল না থাকলেও থাকে অন্য কিছুর ভয়। যেমন মাংস। দোকান থেকে পশু-পাখির মাংস কেনার সময় দাঁড়িয়ে থেকেই কাটিয়ে নেন বেশিরভাগ ক্রেতা। কিন্তু কীভাবে আপনি নিশ্চিত হবেন যে ওই প্রাণীটি রোগমুক্ত? ক্যান্সারের মতো ভয়াবহ রোগও তো হতে পারে কসাইয়ের ছুরির নিচে যাওয়া প্রাণীটির!

মাংস কেনার সময় একটু সচেতন থাকলে বুঝে যাবেন, যে মাংস কিনছেন তাতে ক্যান্সারের জীবাণু আছে কি না। ক্যান্সার বিশেষজ্ঞ সুকুমার সরকারের মতে, ‘এমনিতেই চার পাশের দূষণ ও নানা রাসায়নিকের প্রভাবে আজকাল ক্যান্সার আক্রান্তের সংখ্যা দিনে দিনে বাড়ছে। তার উপর প্রক্রিয়াজাত মাছ, মাংস থেকেও তা ছড়ায়। এখন কেনার সময় যদি অন্তত কিছু সচেতনতা অবলম্বন করা যায়, তাহলে অসুখ থেকে কিছুটা অন্তত দূরে থাকা যায়।’

কিন্তু কেনার সময় কী ধরনের সাবধানতা নিতে হবে জানেন? কিছু সহজ পদ্ধতিতেই দেখে নিতে পারেন কেনা মাংসে ক্যান্সারের জীবানু রয়েছে কি না :

০১. মাংস কেনার সময় প্রথমেই লক্ষ করুন তার রং কি না। লালচে বা গোলাপি মাংস হলে ধরে নিতে হবে তা টাটকা। কিন্তু ধূসর মাংস মানেই তা বাসি। তাই প্রথমত মাংসের রং বদল হলেই তা কেনা থেকে বিরত থাকুন।

০২. মাংসের রং লালচে বা গোলাপি হলেও হঠাৎ কোনো কোনো জায়গায় কিছুটা অংশ জুড়ে ধূসর বা ফ্যাকাশে রঙের দাগ আছে কি না লক্ষ করুন। তেমন দাগ থাকলে সেই মাংস তক্ষুণি কেনার চিন্তা বাদ দিন। সাধারণত, ক্যান্সার আক্রান্ত পশুর মাংসে এই রকম দাগ দেখা যায়।

০৩. মাংস কেনার আগে ভালমতো উল্টেপাল্টে দেখুন। বাড়তি বা অস্বাভাবিক মাংসপিণ্ডের অস্তিত্ব যদি নজরে আসে তবে বুঝবেন ওই মাংসে ক্যান্সার জাতীয় মরণব্যাধির জীবানু থাকার সম্ভাবনা খুবই বেশি। এমন মাংসও কেনা থেকে বিরত থাকুন।

০৪. টাটকা লাল বা গোলাপি রঙের মাংসের কোনো অংশে কালচে কোনও দাগ থাকলে সচেতন হোন। এছাড়া অন্যান্য অসুখ ঠেকাতে সব ধরনের মাংসই বাড়িতে এনে ধোওয়ার পর কিছুক্ষণ গরম জলে ভিজিয়ে রাখুন। এতে মাংস নরমও হবে, তাছাড়া কোনো ছোটখাটো সংক্রমণ থাকলে তাকেও এড়ানো যাবে। কিন্তু ক্যান্সারের মতো বড় অসুখ ঠেকাতে এই পদ্ধতি অবলম্বন করে কোনো লাভ নেই। লক্ষণগুলো দেখলে সেই মাংসই আর কিনবেন না কিংবা খাবেন না।

Please follow and like us: