প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের জয়

http://www.71news24.com/2019/03/18/1128

একমাত্র প্রস্তুতি ম্যাচে শ্রীলংকা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে ৫ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। ২৮৩ রানের লক্ষ্য তারা করতে নেমে মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিমের জোড়া ফিফটির উপর ভর করে ৫ উইকেট হারিয়ে ১১ বল হাতে রেখে নিজেদের লক্ষে পৌঁছে যায় টাইগাররা।

সোমবার সকালে শ্রীলংকার কলম্বোর পি সারা ওভালে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেট হারিয়ে ২৮২ রান সংগ্রহ করে স্বাগতিকরা। দলের হয়ে  ৬৩ বলে ছয়টি চার ও ৬টি ছক্কায়  সর্বোচ্চ ৮৬ রান করেন দাসুন শানাকা।

পাশাপাশি শ্রীলঙ্কার হয়ে  ৭৮ বলে পাঁচটি চারের সাহায্যে শিহান জয়সুরিয়া করেন ৫৬ রান। এছাড়া  ভানুক রাজাপাকশে  ৩২,  ডি সিলভা ২৮, দানুস্কা গুনাথিলাকা ২৬ রান করেন।  বাংলাদেশ দলের হয়ে দুটি করে উইকেট নেন রুবেল হোসেন ও সৌম্য সরকার।

টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে দলীয় ৪৫ রানে সাজঘরের পথ ধরেন সৌম্য (১৩)। এরপর তামিম ৪৭ বলে ৩৭ রানে ফিরলে চাপে পড়ে টাইগাররা। তবে তখনই হাল ধরেন মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিম। তারা গড়েন ৭৩ রানের জুটি। ইনিংসের শুরু থেকে অনবদ্য ব্যাটিং করে যাওয়া জাতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম ফিফটি তুলে নেন। কিন্তু অর্ধশতক হাঁকানোর পর ডি সিলভার লেগ স্পিনে বিভ্রান্ত হয়ে সাজঘরে ফেরেন বাংলাদেশ দলের উইকেটকিপার এ ব্যাটসম্যান। তার আগে ৪৬ বলে ৬টি চার ও এক ছক্কায় ৫০ রান করেন মুশফিক।

মুশফিকের বিদায়ের পর মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে ফের জুটি গড়ে তোলেন মিঠুন। চতুর্থ উইকেটে তারা যোগ করেন ৯৬ রান। আকিলা ধনাঞ্জয়ার অফ স্পিনে কাবু হয়ে সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ। তার আগে ৩৭ বলে তিনটি চারের সাহায্যে ৩৭ রান করেন তিনি।

রিয়াদের বিদায়ের পর দলকে জয়ের পথে নিয়ে যান মোহাম্মদ মিঠুন। অনবদ্য ব্যাটিং করে সেঞ্চুরির পথেই ছিলেন এ উইকেটকিপার ব্যাটসম্যান। কিন্তু দুর্ভাগ্য তার, নার্ভাস ৯১ রানে এসে পথ হারান তিনি। ১০০ বলে ১১ বাউন্ডারি আর ১ ছক্কায় এই ইনিংস খেলেন তিনি। এর আগেই অবশ্য ৩৩ রান তুলে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ।

দলীয় ২৬২ রানে মিঠুন যখন আউট হন তখন জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ২৬ বলে মাত্র ২১ রান। সাব্বির রহমান  ও মোসাদ্দেক হোসেনের জুটিতে ১১ বল হাতে রেখেই জয়ের দেখা পেয়ে যায়  তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ। ২৬ বলে ৩১ ও ১০ বলে ১৫ রান করে অপরাজিত থাকেন সাব্বির-সৈকত।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলংকা প্রেসিডেন্ট একাদশ: ৫০ ওভারে ২৮২/৮ (দাসুন শানাকা ৮৬*, শিহান জয়সুরিয়া ৫৬, রাজাপাকশে ৩২, ডি সিলভা ২৮, গুনাথিলাকা ২৬; সৌম্য ২/২৯, রুবেল ২/৩১)।

বাংলাদেশ: ৪৮.১ ওভারে ২৮৫/৫ (মিঠুন ৯১, মুশফিক ৫০, তামিম ৩৭, মাহমুদউল্লাহ ৩৩, সাব্বির ৩১*, মোসাদ্দেক ১৫*, সৌম্য ১৩)।

ফল: বাংলাদেশ ৫ উইকেটে জয়ী।

Please follow and like us: