ভারী বৃষ্টিতে আমন ধান ইরিবোরো বীজতলা পানির নীচে, ক্ষতির আশঙ্কায় রাতের ঘুম উড়ল কৃষকদের

http://www.71news24.com/2019/03/18/1128

শেখ গফ্ফার রহমান, স্টাফ রিপোর্টারঃ

ঘুর্ণীঝড় জওয়াদের প্রভাবে গুড়িগুড়ি ও ভারী বৃষ্টিতে জলের তলায় আমন ধান ও ইরিবোরো বীজ তলার জমি, ব্যাপক ক্ষতির আশঙ্কায় রাতের ঘুম উড়ল কৃষকদের।

 

সমগ্র দেশের ৪/১ অংশের জমির আমন ধান এবং ইরিবোরো ধান বীজ তলা কার্যত জলের তলায় চলে গিয়েছে। এতে ক্ষতির আশঙ্কা করছেন ধানচাষিরা। কৃষকরা জানিয়েছেন, এমনিতেই দিনকয়েক ধরে ঝড়বৃষ্টিতে ধানজমিতে সামান্য জল দাঁড়িয়ে গিয়েছে। তার উপর শনিবার ভোররাতে হঠাৎ গুড়িগুড়ি বৃষ্টি হয়। প্রায় প্রায় তিনদিন বেশি সময় ধরে বৃষ্টি চলে। কোথাও এক হাঁটু তো কোথাও এক ফুট পানি দাঁড়িয়ে গিয়েছে।

 

বিভিন্ন এলাকায় মুষলধারে বৃষ্টি হয়। তাতেই সমস্যায় পড়েছেন ধানচাষিরা। ধানচাষিরা জানান, প্রবল ঝড়ের আশঙ্কায় চাষিরা দ্রুত ধান কেটে ঘরে তুলে নেওয়ার চেষ্টা করছেন। মজুরের সমস্যায় অনেকেই ধান কেটে বাড়ি তুলতে পারছিলেন না। আপাতত তাঁরা তা মাঠে রেখেছিলেন। দিনকয়েকের মধ্যেই তা তাঁদের ঘরে তুলে নেওয়ার কথা। আর তার মাঝেই রবিবার প্রবল বৃষ্টিতে সমস্যায় পড়ে গেলেন ধান চাষিরা।

 

ধানচাষি শেখ আকবার হোসেন, টিপু মুন্সি সহ একাধিক চাষির বক্তব্য, “বৃষ্টির পর সকাল থেকেই মাঠে চলে যায় ধানের অবস্থা দেখতে। দেখি জমিতে এক হাঁটুর কাছাকাছি জল দাঁড়িয়ে গিয়েছে। কাটা ধান জলে ভাসছে। বোরোধান পাতা খোলায় থইথই পানি যদি এই অবস্থায় আর একদিন কাটা ধান জলে রয়ে যায় তাহলে সেই ধান থেকেও অংকুর বেরিয়ে যাবে।”

 

তাই তাড়াতাড়ি ধান জল থেকে তুলে ডাঙায় রাখার চেষ্টা করছেন চাষিরা। কিন্তু আকাশের মুখ যে ভার। তাতেই তারা সিঁদুরে মেঘ দেখছেন। কৃষকদের অনেকে বলেন, “আবার যদি বৃষ্টি হয় জানি না ধানের কী অবস্থা হবে।” সেই আশঙ্কাতেই দিন গুনছেন গ্রামের চাষিরা। ফের বৃষ্টি হলে সমস‌্যা বাড়তে পারে বলে মনে করছেন।

Please follow and like us: