যশোরের প্রানকেন্দ্রে সেনাবাহিনীর তৈরি “করোনা জীবানুনাশক বুথ “-71News24

http://www.71news24.com/2019/03/18/1128

নিজস্ব প্রতিনিধি :

যশোর শহরের প্রাণকেন্দ্র দড়াটানা। এখানে নির্মাণ করা হয়েছে একটি বুথ। পথচারীর করোনা সংক্রমণরোধে এই বুথ তৈরি করা হয়েছে। বাংলাদেশ সেনা বাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের উদ্যোগে এই নির্মিত বুথের নাম দেয়া হয়েছে ‘করোনা জীবাণুনাশক স্প্রে বুথ’।

 

শনিবার দুপুরে উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। পথচারীরা বুথের মধ্যদিয়ে গেলেই জীবাণুনাশক ছিটিয়ে তাকে জীবাণুমুক্ত করা হচ্ছে। নন্দিত এই উদ্যোগে সাধারণ মানুষের মাঝে সাড়া ফেলেছে।

 

সরেজমিনে দেখা যায়, করোনা জীবাণুনাশক বুথটি লোহার পাত দিয়ে তৈরি। বুথের চারিপাশে করোনার বিভিন্ন সতর্কবার্তা ব্যানার রয়েছে। ১৫ ফুট লম্বা ও ৬ ফুট চওড়া, সাড়ে সাত ফুট উচ্চ বুথটিতে ১২টি করে চারমুখী পাইপ রয়েছে। সেই পাইপের সঙ্গে যুক্ত রয়েছে এক হাজার লিটার পানির ট্যাঙ্ক। তাতে পরিমাণ মতো ব্লিচিং পাউডার মেশানো আছে। এটি করোনার জীবাণুনাশক হিসাবে কাজ করছে। কেউ এই বুথ দিয়ে হেঁটে গেলে বা তিন চাকার গাড়ি-মোটরসাইকেল-রিকসা গেলে জীবাণুনাশক পানি দিয়ে স্প্রে করা হবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে একাত্তর নিউজ২৪. কে লেফটেন্যান্ট কর্ণেল নিয়ামুল হালিম খান জানান, করোনাভাইরাস নিয়ে সারা বিশ্ব সংকটে রয়েছে। এ অবস্থায় ভাইরাস থেকে সুরক্ষায় ঘরে বন্দি মানুষ। অনেকেই জরুরি কাজে বাড়ি থেকে বের হচ্ছেন। এতে অনেকেই জীবাণুতে আক্রান্ত হওয়ার শঙ্কাই থাকে। বুথটি তৈরি করা হয়েছে জীবাণুনাশক ছিটিয়ে মানুষকে করোনার কবল থেকে বাঁচাতে। এটি সকাল ৬ থেকে শুরু করে সন্ধ্যা ৬ পর্যন্ত চালু থাকবে।

করোনা বিজ্ঞাপন

জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ জানান, এ বুথের ভিতরে প্রবেশ করলে শরীরে কোন জীবাণু থাকলে সেটা জীবাণুমুক্ত হবে। করোনায় জেলা প্রশাসন জনসাধারণকে নির্দেশনা দিচ্ছে- ঘর থেকে বাহির না হওয়ার। তার পরেও অনেকেই জরুরি কাজে যারা ঘর থেকে শহরে আসছে। তাদের জন্য এই জীবাণুনাশক বুথ নির্মাণ করা হয়েছে।

 

তিনি আরো বলেন, জীবাণুনাশক বুথ ব্যয় সাপেক্ষ। করোনা প্রর্দুভাব না কমলে শহরের বিভিন্ন সড়কে আরো এ বুথ নির্মাণ করা হবে।

Please follow and like us: