যশোরের সাংস্কৃতিক ব্যাক্তিত্ব সুকুমার দাস আর নেই

http://www.71news24.com/2019/03/18/1128

স্টাফ রিপোর্টার,একাত্তর নিউজঃ

চলে গেলেন যশোরের সাংস্কৃতিক আন্দোলনের আর একজন পুরোধা ব্যক্তিত্ব অধ্যাপক সুকুমার দাস। বুধবার রাত সাড়ে ৯টার দিকে যশোর জেনারেল হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে যশোরের সাংস্কৃতিক অঙ্গনে শোকাবহ পরিস্থিতি বিরাজ করছে।

সুকুমার দাস ছিলেন যশোর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও কেন্দ্রীয় সদস্য এবং পুনশ্চ যশোরের প্রতিষ্ঠাতা। এর আগে তিনি দেশের সর্ববৃহৎ সাংস্কৃতিক সংগঠন উদীচী যশোরের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। পরে উদীচী থেকে বের হয়ে তিনি প্রতিষ্ঠা করেন পুনশ্চ যশোর।

 

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৫ এপ্রিল রাত সাড়ে ৮টার দিকে হার্ট অ্যাটাকজনিত সমস্যা নিয়ে অধ্যাপক সুকুমার দাসকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে আশঙ্কাজনক অবস্থায় তাকে খুলনায় স্থানান্তরিত করেন কর্তব্যরত চিকিৎসক। ওই রাতেই তাকে খুলনা সিটি হাসপাতালে নিয়ে যাওয়া হলে এনজিওগ্রাম শেষে হার্টে একটি রিং (স্টেন) পরানো হয়। সেখানে চিকিৎসায় সুস্থ হওয়ার পর ৯ এপ্রিল তাকে বাড়িতে নিয়ে আসা হয়। তবে, চিকিৎসকেরা জানিয়েছিলেন অধ্যাপক সুকুমার দাসের শারীরিক অবস্থা স্থিতিশীল হলেও পুর্ণ বিশ্রাম দরকার। সেজন্য পরিবারের পক্ষ থেকে তার সাথে অন্যদের সাক্ষাৎ কমিয়ে দেয়া হয়।

 

এরইমধ্যে বুধবার রাত ৯টার দিকে তিনি ফের অসুস্থ হয়ে পড়লে তাকে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে যান পরিবারের সদস্যরা। সাথে সাথে চিকিৎসকেরা তাকে আইসিইউতে নিয়ে যান। কিন্তু, তাকে আর ফেরানো সম্ভব হলো না। সেখানেই মৃত্যুর কোলে ঢলে পড়েন সাংস্কৃতিক আন্দোলনের এই সৈনিক।

সুকুমার দাসকে যশোরের সাংস্কৃতিক কর্মীরা ‘স্যার’ হিসেবে সম্মান জানাতেন। তিনি ছিলেন কলেজ শিক্ষক। সাংস্কৃতিক অঙ্গনে ছিলেন গানের শিক্ষক। বিশেষ করে গণসংগীতে তিনি ছিলেন এক ও অনন্য। তার কণ্ঠে ভূপেন হাজারিকার গান মন্ত্রমুগ্ধের মতো শুনতেন শ্রোতা। একাধারে তিনি ছিলেন তুখোড় সংগঠকও।

Please follow and like us: